সিএলটিপি বাস্তবায়ন নিয়ে কর্মশালা অনুষ্ঠিত বেসিস সভাকক্ষে

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের উপসচিব মুহাম্মদ সাঈদ আলী বলেন, “লজিস্টিকস খাতের ডিজিটালাইজেশন দেশের অর্থনৈতিক উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ অংশ। সিএলটিপি এর মাধ্যমে আমরা লজিস্টিকস কার্যক্রমকে আরও সুশৃঙ্খল ও স্বচ্ছ করতে পারবো, যা আমাদের দেশের ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে সহায়ক হবে।”

সিএলটিপি বাস্তবায়ন নিয়ে কর্মশালা অনুষ্ঠিত বেসিস সভাকক্ষে

সেন্ট্রাল লজিস্টিকস ট্র্যাকিং প্ল্যাটফর্ম (সিএলটিপি) গ্রাহকদের জন্য লজিস্টিকস ট্র্যাকিং ব্যবস্থাকে আরও সহজতর এবং তথ্যগুলো একটি নির্দিষ্ট প্ল্যাটফর্মের মাধ্যমে সরবরাহ করতে প্রস্তুত। এই প্ল্যাটফর্মটি বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এর যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে।

বুধবার বেসিস সভাকক্ষে এর ব্যবহার নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বাংলাদেশ ব্যাংক, বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর, কুরিয়ার সার্ভিস অ্যাসোসিয়েশন, ই-ক্যাব, বিভিন্ন বেসরকারি লজিস্টিকস কোম্পানি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ এবং সরকারি কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

কর্মশালায় সিএলটিপি’র বিশদ বিবরণ তুলে ধরেন এটুআই-এর গ্রামীণ ই-কমার্স ও হেড অব কমার্সিলাইজেশন রেজওয়ানুল হক জামি। কর্মশালায় উপস্থিত বিশেষজ্ঞরা সিএলটিপি প্ল্যাটফর্ম থেকে এসএমএসের মাধ্যমে গ্রাহকদের নোটিফিকেশন পাঠানো, নির্দিষ্ট সময় পর নোটিফিকেশন পাওয়ার পর স্ট্যাটাস পরিবর্তন, গ্রাহকের অর্ডারের তারিখ অনুযায়ী টোকেন সরবরাহ, একাধিক অর্ডার ট্র্যাকিং সহজীকরণ ইত্যাদি বিষয়ে গুরুত্বারোপ করেন।

এছাড়াও, ওটিপি-এর মাধ্যমে গ্রাহকের অর্ডারের তথ্য নিশ্চিত করার পরামর্শ প্রদান করা হয়। সিএলটিপি প্ল্যাটফর্মের সাথে কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থাপনা ব্যবস্থা (সিসিএমএস) সম্পৃক্ত থাকবে যাতে গ্রাহকরা তাদের অভিযোগগুলো সহজে জানাতে পারেন।

অন্যান্যের মধ্যে ই-ক্যাব জ্যেষ্ঠ সহ-সভাপতি মোঃ সাহব উদ্দিন শিপন, ই-ক্যাব স্মার্ট লজিস্টিকস্ স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের উপসচিব মুহাম্মদ সাঈদ আলী বলেন, “লজিস্টিকস খাতের ডিজিটালাইজেশন দেশের অর্থনৈতিক উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ অংশ। সিএলটিপি এর মাধ্যমে আমরা লজিস্টিকস কার্যক্রমকে আরও সুশৃঙ্খল ও স্বচ্ছ করতে পারবো, যা আমাদের দেশের ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে সহায়ক হবে।”

সঞ্চালকের বক্তব্যে বেসিসের পরিচালক ও ই-কুরিয়ারের প্রধান নির্বাহী (সিইও) বিপ্লব ঘোষ রাহুল বলেন, এই সেন্ট্রাল লজিস্টিকস ট্র্যাকিং প্ল্যাটফর্ম (সিএলটিপি)-এর মূল লক্ষ্য হল উদীয়মান পার্সেল ডেলিভারি খাত ও ই-কমার্স খাতের ডেলিভারির ক্ষেত্রে শৃঙ্খলা আনা এবং পেমেন্টের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রণীত এসক্রো (ESCROW) নীতিমালা বাস্তবায়ন করা। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক প্রণীত জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা ২০১৮ এবং প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রণীত জাতীয় লজিস্টিক নীতিমালা ২০২৪-এ সিএলটিপি’র উপর গুরুত্ব দেওয়া হয়েছে। এই প্ল্যাটফর্মের সাথে সমস্ত লজিস্টিকস কোম্পানি (কুরিয়ার সার্ভিস), ই-কমার্স প্ল্যাটফর্ম, সমস্ত পেমেন্ট গেটওয়ে (পিএসও, পিএসপি, ব্যাংক ইত্যাদি) এবং বিভিন্ন সরকারি আইন প্রয়োগকারী ও নীতি প্রণয়নকারী সংস্থাসমূহ এপিআই (Application Programming Interface)-এর মাধ্যমে সংযুক্ত থাকবে। এই সংযোগগুলি সম্পন্ন হলে গ্রাহক পর্যায়ে পার্সেল গ্রহণ এবং এ সংক্রান্ত তথ্য প্রদান আরও সহজ হবে এবং নীতি ও আইন প্রয়োগকারী সংস্থাসমূহ এ খাত সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা পাবেন, যা স্মার্ট বাংলাদেশ নির্মাণে অগ্রণী ভূমিকা পালন করবে।

আরও পড়ুন:  টেলিকমের নতুন সচিবের সংবর্ধনা

উল্লেখ্য, সিএলটিপি একটি আধুনিক প্ল্যাটফর্ম যা বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয় এবং লজিস্টিকস কোম্পানিগুলোকে তাদের পণ্য পরিবহন কার্যক্রম আরও দক্ষতা ও স্বচ্ছতার সাথে পরিচালনা করতে সহায়তা করে। বেসিসের এই কর্মশালার আয়োজনে সহযোগিতা করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এবং বাণিজ্য মন্ত্রণালয়।

SHARE

সব খবর

কপিরাইট © ২০২৪ TalkBarta দ্বারা সর্বস্বত্ব সংরক্ষিত

অনুমতি ছাড়া এই ওয়েবসাইট থেকে কোনো লেখা, ছবি ইত্যাদি কপি বা প্রকাশ করা কঠোরভাবে বেআইনি।