জাতীয় হেল্পলাইন বা ৩৩৩ নম্বরে যুক্ত হচ্ছে জ্বালানি বিভাগের পেট্রোবাংলা ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। ফলে জ্বালানি ব্যবহারকারীরা ৩৩৩ নম্বরে কল করে তাদের অভিযোগ জানাতে পারবেন। এটুআই প্রকল্পের মাধ্যমে জাতীয় হেল্পলাইনে সংযুক্ত হওয়ার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন জ্বালানি বিভাগের সচিব নুরুল আলম।
‘এ বিষয়ে শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা আসবে’ উল্লেখ করে তিনি জানিয়েছেন, ঘোষণার পর জ্বালানি ব্যবহারকারীরা তাদের অভিযোগগুলো ৩৩৩ নম্বরে জানাতে পারবেন।
জ্বালানি বিভাগ সূত্রে জানা যায়, ইতোমধ্যে তারা এটুআই প্রকল্পের সাথে যোগাযোগ করেছেন। এটুআই প্রকল্প থেকে এই বিষয়ে জ্বালানি বিভাগের সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেওয়ার জন্য আলোচনা হয়েছে।
দেশের জ্বালানি ভোক্তারা মূলত দুটি প্রধান উৎস থেকে জ্বালানি পেয়ে থাকে: একটি হচ্ছে পেট্রোবাংলা এবং অন্যটি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। এখানে গ্যাস উত্তোলন, বিতরণ, সঞ্চালন এবং বিদেশ থেকে গ্যাস আমদানির কাজগুলো পেট্রোবাংলার অধীনে পরিচালিত হয়।
অন্যদিকে, জ্বালানি তেল বিপণন করে বিপিসির কোম্পানি পদ্মা, মেঘনা ও যমুনা। এই তেল কোম্পানিগুলো খুচরা বাজারের ডিলার এবং অন্যান্য বিক্রেতাদের নিয়ন্ত্রণ করে। এত বড় একটি খাতে যদি কোনো ভোক্তা মনে করেন তিনি প্রতারিত হচ্ছেন বা সেবা ঠিকমতো পাচ্ছেন না, তাহলে তার তাৎক্ষণিক অভিযোগ জানানোর বা প্রতিকারের কোনো ব্যবস্থা নেই।
অথচ একই মন্ত্রণালয়ের অন্য বিভাগ বিদ্যুতে এ ব্যবস্থা রয়েছে। বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর নিজস্ব হটলাইন রয়েছে, কিন্তু জ্বালানি বিভাগে এতদিন এমন কোনো ব্যবস্থা ছিল না। বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব থেকে জ্বালানি বিভাগের সচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর জ্বালানির ভোক্তাদের অভিযোগ জানানোর জন্য একটি হটলাইন নম্বর গ্রহণের নির্দেশ দেন। তবে শেষ পর্যন্ত জাতীয় হেল্পলাইন নম্বরের সাথে সম্পৃক্ত হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে সব শ্রেণীর মানুষের কাছে সরকারি সেবা ও তথ্য পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে ‘সরকারি তথ্য ও সেবা সব সময়’ স্লোগানকে সঙ্গে নিয়ে ‘জাতীয় সেবা কল সেন্টার-৩৩৩’ যাত্রা শুরু করে। দেশের নাগরিকরা ৩৩৩ নম্বরে এবং প্রবাসীরা ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে ফোন করে সেবা গ্রহণ করতে পারবেন।